Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
ডেপুটি পোস্টমাস্টার জেনারেল ফরিদপুর বিভাগ ,কার্যালয়, ফরিদপুর
সিটিজেন চার্টার

 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 

বাংলাদেশ ডাক বিভাগ

 ফরিদপুর প্রধান ডাকঘর

 

সিটিজেন চার্টার

 

আমাদের লক্ষ্য (Our Vision)

 

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে তাল মিলিয়ে স্বল্প সময়ে এবং স্বল্প খরচে জনগণের দোরগোড়ায় ডাক সুবিধা পৌঁছে দেয়ার মাধ্যমে গ্রাহকসন্তুষ্টি অর্জন করা এবং সততা, বিশ্বস্ততা ও জনসেবার ব্রত নিয়ে ফিজিক্যাল,ফাইন্যানশ্যাল, ইলেকট্রোনিক্সসহ সব ধরনের মানসম্মত সার্ভিস  প্রদান করার মাধ্যমে বাংলাদেশ ডাক বিভাগকে বিশ্বমানসম্পন্ন প্রতিষ্ঠানে উন্নীত করা।

 

আমাদের উদ্দেশ্য(Our Mission)

 

দেশের অভ্যন্তরে ও বিদেশে উচ্চমানসম্পন্ন ডাকসেবা  প্রদানের মাধ্যমে গ্রাহকসন্তুষ্টি অর্জন। এ লক্ষ্যে বাংলাদেশ ডাক বিভাগের করনীয়ঃ

 

·           গ্রাহকচাহিদা পূরনের জন্য সচেষ্ট থাকা

·           দক্ষ ও বিশ্বস্ত সেবা প্রদানের লক্ষ্যে কার্যকর পদক্ষেপ গ্রহণ  করা

·           কর্মচারীদের মাঝে সেবা প্রদানের প্রতিযোগিতামূলক মনোভাব সৃষ্টি এবং সেবা প্রদানের সময়

            গ্রাহকের সাথে তাদের  সম্মানজনক আচরণ নিশ্চিত করা

·           দেশের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার প্রতি লক্ষ্য রেখে প্রতিষ্ঠান পরিচালনা করা

·           এলকাভেদে দেশের সর্বত্র মানসম্মত সেবা প্রদান করা।

 

আমাদের সার্ভিসসমূহ (Our Services)

 

বাংলাদেশ ডাক বিভাগ জনসাধারণকে মূলত দুই ধরনের সার্ভিস প্রদান করে থাকে-

 

·        মূল সর্ভিস  

·        এজেন্সি সার্ভিস।

 

মূল সার্ভিসঃ

 

এজেন্সি সার্ভিসঃ

 

সাধারণ চিঠিপত্র

রেজিষ্টার্ড চিঠিপত্র

ডাক জীবন বীমা

ই এম এস

মনিঅর্ডার

সঞ্চয় ব্যাংক, সঞ্চয়পত্র বিক্রয় ও ভাঙ্গানো

ভিপিপি

ভিপিএল

প্রাইজ বন্ড এবং পোস্টাল অর্ডার বিক্রয় ও ভাঙ্গানো

ডাকদ্রব্য গ্রহণ, প্রেরণ ও বিলি।

জিইপি    

সরকারের সকল প্রকারনন পোস্টাল টিকেট মুদ্রন ও বিতরণ

পার্সেল সার্ভিস

ডাকটিকেট বিক্রয়  

সরকারী সিদ্ধান্তক্রমে অন্য কোন সেবা।

 

ইলেকট্রনিক মানি ট্রান্সফার সার্ভিস

পোস্টাল ক্যাশ কার্ড

ওয়েস্টার্ন ইউনিয়ন মানি ট্রান্সফার সার্ভিস।

 

ডাকসেবার সময়সীমা (Standard time of Services)

 

 

সাধারন ডাকসেবা  (Geneal Postal Services)

 

ক্রমিক

নং

ডাক সেবার ধরন

সেবা প্রদানের সময়সীমা

সাধারণ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

রেজিঃ চিঠি বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

জিইপি

শহরের অভ্যন্তরে পরের দিন এবং দেশের অন্যান্য জেলা শহরে ২ দিন

৪.

ই এম এস

ডাকঘরের বুক করার ৩৬ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো

এয়ার পার্সেল

ডাকঘরের বুক করার ৭২ ঘন্টার মধ্যে বিলিকারী ডাক প্রশাসনে পৌঁছানো

মনিঅর্ডার বিলি

শহরের অভ্যন্তরে পরের দিন, দেশের অন্যান্য শহরে ২ দিন এবং প্রত্যন্ত অঞ্চলে ৫ দিন

মোবাইল মানি অর্ডার বিলি।

ইস্যু পরবর্তী কালীন সময়ে  মূহুর্তেই দেশের অভ্যন্তরে যে কোন প্রান্তে হতে বিলি। 

 

আর্থিক সেবা  (Financial Services)

 

ক্রমিক

নং

অর্থিক সেবার ধরন

সেবা প্রদানের সময়সীমা

সঞ্চয় হিসাব/মেয়াদী হিসাব/সঞ্চয়পত্র

প্রধান ডাকঘরে তাৎক্ষনিকভাবে। ম্যানুয়াল পদ্ধতিতে ২০ মিনিট এবং কম্পিউটার প্রযুক্তিতে ৩ মিনিটে সেবা প্রদা

হিসাব স্থানান্তর

এক জেলা থেকে অন্য জেলায়; এক অফিস থেকে  অন্য অফিসে ১০ দিন

মরণোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে পরবর্তী একমাস।

মেয়াদপূর্তি সেবা

জিপিও ও প্রধান ডাকঘরে সাথে সাথে, উপজেলা অফিস, সাব অফিস ও শাখা অফিসে আবেদনের ১০ দিনের মধ্যে

 

ডাক জীবন বীমা  (Postal Life Insurance)

 

ক্রমিক

নং

অর্থিক সেবার ধরন

সেবা প্রদানের সময়সীমা

পলিসি গ্রহণ

পলিসি গ্রহন প্রক্রিয়া শুরু করার এক মাসের মধ্যে বীমা দলিল সরবরাহ

হিসাব স্থানান্তর

১৫ দিনের মধ্যে

মরনোত্তর দাবী

আবেদনের তারিখ থেকে তিন মাস

ঋণগ্রহণ

আবেদনের তারিখ থেকে এম মাস

মেয়াদপূর্তি সেবা

আবেদনের তারিখ থেকে এম মাস

 

ডাকসেবা সম্পর্কে অভিযোগ দাখিল(Complaints Relating to Postal Services)

 

ডাকসেবা সম্পর্কিত যে কোন অভিযোগ গুরুত্বের সাথে বিবেচনা করা হয়ঃ

 

অভিযোগের ধরণ

কোথায় করতে হবে

নিস্পত্তির সময়সীমা

চিঠিপত্র, মনিঅর্ডার, পার্সেল সক্রান্ত

সংশ্লিষ্ট পোস্টমাস্টার অনুলিপি সংশ্লিষ্ট ডিপিএমজি

তাৎক্ষনিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্ত পূর্বক ৩ সপ্তাহের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

গুরুতর আর্থিক/ডাক সেবার অনিয়ম

সংশ্লিষট ডিপিএমজি অনুলিপি পিএমজি

তাৎক্ষনিকভাবে প্রাপ্তিস্বীকার। তদন্তপূর্বক ১ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

নীতি নির্ধারণী বিষয়ের সাথে সম্পৃক্ত অনিয়ম

পিএমজি/ডাকঅধিদপ্তর

৭ দিনের মধ্যে প্রাপ্তিস্বীকার। কার্যক্রম গ্রহণ শেষে ৩ মাসের মধ্যে ফলাফল অভিযোগকারীকে অবহিতকরণ

ওয়েবসাইটঃ  www. bangladeshpost.gov.bd.

 

যোগাযোগ

 

ডেপুটী পোস্টমাস্টার জেনারেল

ফরিদপুর বিভাগ(ডাক)

ফোন নং -০৬৩১-৬৩০১৯

ই-মেইল  dpmgfaridpur@gmail.com     

 

 

সহকারি পোস্টমাস্টার জেনারেল

কাম পোস্টমাস্টার

প্রধান ডাকঘর, ফরিদপুর-৭৮০০

ফোন নং -০৬৩১-৬৩০৫২

ই-মেইল  masud20048@yahoo.com